সর্বশেষ
Home / পরিবেশ ও জলবায়ু / বিজ্ঞানের ২২ ডিগ্রি হ্যালো কি?

বিজ্ঞানের ২২ ডিগ্রি হ্যালো কি?

শামীম হোসেন মিজি: দেশের বিভিন্ন স্থানে সূর্যের চারপাশে দেখা গেল লাল-নীল যুক্ত ‘‘২২ ডিগ্রি বলয়’’  যার মাঝখান লাল আর বাইরের অংশ নীল যেন সূর্যের পাশে আরেকটি সূর্য!  প্রাকৃতির এই খেলা আমাদের মাঝে ব্যাপক কৌতুহল ও বিস্ময়ের সৃষ্টি করে। অনেক বন্ধু-বান্ধব আমার কাছে করে জিজ্ঞাসা করেছিল ‘‘পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যমেও ঝড় উঠেছে,, সূর্যের চারদিকে লাল-নীল আলোর যে বলয় দেখা গেছে এটা কি ছিল?
বিজ্ঞানীরা একে ২২ ডিগ্রি হ্যালো বা বলয় বলে। কারণ আমরা যে বৃত্ত দেখি তা ২২ ডিগ্রির ব্যাসার্ধে  সূর্যের চারদিকে বৃত্ত তৈরী করে।   কিন্তু এই বৃত্ত তৈরীর পিছনে কারণ  কি?
সাধারণত সূর্যের আলো  মেঘের মধ্যে জমে থাকা প্লেট আকৃতির ক্রিস্টাল বরফে প্রতিফলিত হওয়ার কারণে এমন অবস্থার সৃষ্টি হয়। সূর্যের আলো যখন পৃথিবীর দিকে ধাবিত হয় তখন যদি তা বাতাসে ভেসে বেড়ানো আইস ক্রিস্টালে পরে তখন তা ২২ ডিগ্রি কোণে প্রতিফলিত হয়। ফলে সূর্যের চারদিকে ২২ ডিগ্রি কোণ করে প্রতিফলিত আলো বলয়ের সৃষ্টি করে।
যার জন্যই এই বলয় দেখতে পাওয়া যায়। এছাড়া আকাশের উপরে এই বলয় কখনো হতে পারে রঙ্গিন আবার হতে পারে সাদা রঙের বলয়ও। মাঝখানে সূর্য থাকবে আলোকচ্ছটার মত। তাই মনে হয় বুঝি দুটি সূর্য একসাথে পাশাপাশি অবস্থান করছে।সাধারণত সমস্ত মেঘ বায়ুমণ্ডলে দেড় কি:মি এর ভিতর হয়। কিন্তু এটি বায়ুমণ্ডলের ৫ থেকে ১০ কি :মি ভিতরে হয়। এই বলয়ে আকাশে পালকের মত পাতলা স্বচ্ছ্ব ক্রিস্টাল মেঘ জমে থাকে।
আকাশ মোটামুটি পরিষ্কার থাকে। এটি শীত প্রধান দেশের সাধারণ ঘটনা। কিন্তু আমাদের দেশে এটি বিরল । এটি কবে ঘটবে তা আগে থেকে বলাও  অসম্ভব। বাংলাদেশের রাজধানী ঢাকা, চুয়াডাঙ্গাসহ দেশের বিভিন্ন স্থানে এই প্রথম লাল নীল বলয় দেখা গেল। এটি শীত প্রধান দেশে খুব স্বল্প সময়ের জন্য হলেও আমাদের দেশে ১১.৩০ থেকে ১২.৩০ পর্যন্ত প্রায় ১ ঘন্টা স্থায়ী ছিল যা  আরও বিরল ঘটনা।
আবহাওয়া বিজ্ঞানীদের মতে এটি বড় কোন ঝড়ের পূর্বাভাস। পুরাতন আবহাওয়া বিশ্লেষণ করলে বলা যায় সূর্যের চারদিকে বৃত্তঘর,,তার মানেই আসিবে প্রবল বৃষ্টি ঝড়।
লেখক : শামীম হোসেন মিজি, সমাজকল্যাণ সম্পাদক, ঢাকা বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদ। বি.এস এবং এম.এস ( ভূগোল ও পরিবেশ বিজ্ঞান, ঢাকা বিশ্ববিদ্যালয়)
প্রিন্ট

About এডমিন

Check Also

চুয়াডাঙ্গায় জেলা প্রশাসক পরিবেশ পদক পেল চার প্রতিষ্ঠান

 চুয়াডাঙ্গা : চুয়াডাঙ্গায় জেলা প্রশাসক ২০১৮ সালের পরিবেশ পদক প্রদান করা হয়েছে। রবিবার দুপুরে জেলা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *