সর্বশেষ
Home / রাজধানী / প্রথম আলোয় প্রকাশিত সংবাদের প্রতিবাদ: দেশের প্রথম রেলস্টেশন দর্শনার ইতিহাস বিকৃতির অভিযোগ

প্রথম আলোয় প্রকাশিত সংবাদের প্রতিবাদ: দেশের প্রথম রেলস্টেশন দর্শনার ইতিহাস বিকৃতির অভিযোগ

1478173941“কুষ্টিয়ার জগতী দেশের প্রথম রেলস্টেশন” গতকাল প্রথম আলোতে প্রকাশিত সংবাদের প্রতিবাদ জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে চলছে নিন্দার ঝড় ৷

জানা যায় গতকাল ১৫ নভেম্বর ছিল দেশে রেল ষ্টেশন বা লাইন প্রতিষ্ঠার ১৫৫ বছর । এই দিন প্রথম আলোতে কুষ্টিয়ার জগতী দেশের প্রথম রেলস্টেশন উল্লেখ করা হয়, তার বিভিন্ন সমাস্যার কথা তুলে ধরেন । লেখাতে কোথাও চুয়াডাঙ্গার দর্শনার নাম উল্লেখ ছিল না । দেশের প্রথম সারির পত্রিকায় এই রকম লেখা ইতিহাস বিকৃতির বলে মনে করে শিক্ষিত মহল ।

ইতিহাস থেকে জানা যায়  ১৮৬২ সালের ২৯ সেপ্টেম্বর ইস্টার্ন বেঙ্গল রেলওয়ে কলকাতা থেকে রাণাঘাট পর্যন্ত রেলপথ উদ্বোধন করে। এই লাইনকেই বর্ধিত করে ১৫ নভেম্বর ১৮৬২ সালে দর্শনা থেকে জগতী পর্যন্ত ৫৩.১১ কিমি ব্রডগেজ (১,৬৭৬ মিমি) রেললাইন শাখা উন্মোচন করা হয়।

দেশের বিশিষ্ট সাংবাদিক আহমেদ পিপুল বলেন “দর্শনা রেলস্টেশন ইতিহাসের অংশ ও ষ্টেশনের গুরুত্ব উপলব্ধি করে সরকার দর্শনাকে আন্তর্জাতিক ষ্টেশনে রূপান্তর করেছে । তাকে বাদ দিয়ে বাংলাদেশ রেলওয়ের ইতিহাস অসম্ভব।”

এ বিষয়ে প্রতিক্রিয়া জানাতে গিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চুয়াডাঙ্গার সংগঠন “DUSAC” এর সাবেক সাধারণ সম্পাদক শামীম হোসেন মিজি বলেন ” বাংলাদেশে রেললাইনের শাখা যেহেতু দর্শনা থেকে শুরু হয়েছে তাই প্রথম স্টেশন দর্শনা। কেননা কোলকাতা থেকে দর্শনা হয়ে তারপর জগতী। সুতরাং প্রথম স্টেশন দর্শনা না হয়ে জগতী হওয়াটা অসম্ভব।শুধুমাত্র জগতী চিনিকলের জন্য জগতীকে এই রুটে সংযুক্ত কড়া হয়েছে , প্রথম আলোতে লেখা উদ্দেশ্য প্রণোদিত ইতিহাস বিকৃতি”

তাছাড়া ইতিহাস ঘাটলে দেখা যায় – ব্রিটিশরা এই অঞ্চলে রেল লাইন প্রতিষ্ঠা করেছিল তাদের কিছু ব্যবসা প্রতিষ্ঠানকে সংযুক্ত করতে । যেমন আসামের চা বাগানে প্রচুর বিনিয়োগ করেছিল তাই আসাম বেঙ্গল রেলওয়ে গড়ে উঠেছিল , তেমনি দর্শনা ও জগতির চিনিকল সংযুক্ত করতে দর্শনা-কোলকাতা লাইনে বর্ধিত হিসাবে যোগ হয় জগতী রেলস্টেশন । শুরু ষ্টেশন ছিল দর্শনা তাই স্বাভাবিক ভাবেই দর্শনা দেশের প্রথম রেলস্টেশন ।
কিন্তু জগতীকে দেশের প্রথম রেলস্টেশন উল্লেখ করে প্রথম আলোতে গতকাল ১৫ নভেম্বর খবর প্রকাশিত হয় । লেখার কোথাও দর্শনার নাম পর্যন্ত উল্লেখ ছিল না । যা অনেকে ইতিহাস বিকৃতি বলে মনে করছেন।

প্রিন্ট

About এডমিন

Check Also

20171215_114433

দামুড়হুদার কার্পাসডাঙ্গা- কুড়ালগাছির ৪টি পাকা সড়কের উদ্বোধন অনুষ্ঠানে এমপি

মিরাজুল ইসলাম মিরাজ:দামুড়হুদা উপজেলার কার্পাসডাঙ্গা -কুড়ুলগাছির ৪টি সড়কের রাস্তার নির্মাণকাজের উদ্বোধন করলেন চুয়াডাঙ্গা ২ আসনের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *