সর্বশেষ
Home / আন্তর্জাতিক / পুরুষ থেকে নারী হলেন ভারতের নৌসেনা কর্মী

পুরুষ থেকে নারী হলেন ভারতের নৌসেনা কর্মী

780ভারতের নৌবাহিনীর এক সদস্য পুরুষ থেকে নারীতে রূপান্তরিত হয়েছেন। আর এর জেরে তাকে চাকরি হারাতে হচ্ছে। ইন্ডিয়া টুডে জানায়, চেহারায় পুরুষের আকার পেলেও ওই নৌসেনা নিজেকে এভাবে মেনে নিতে চাননি কোনো দিনই। বস্তুত তিনি নারী সত্তাকে নিয়েই বেড়ে উঠেছেন। পরবর্তীতে চাকরি পেয়েছেন দেশের নৌবাহিনীতে। কিন্তু শরীরের সেই চাহিদাকে কোনো দিনই কাটিয়ে উঠতে পারেননি।
নিজের মনের অন্দরের কথা এক সময় সহকর্মীদের কাছে বলেও ফেলেছিলেন। শুনেই রে রে করে ওঠেন তারা। কারণ, ভারতীয় সেনাবাহিনীতে সেনাকর্মী হিসেবে মহিলাদের নিয়োগের সুযোগ নেই। ফলে তার চাকরি চলে যেতে পারে বলে সহকর্মীরা সতর্ক করে দিয়েছিলেন। নিষেধ করেছিলেন লিঙ্গ বদলের মতো কোনো সিদ্ধান্ত নিতে। কিন্তু মনের ইচ্ছার কাছে শেষ পর্যন্ত হার মানতেই হয়েছে। মাস কয়েক আগেই অস্ত্রোপচার করে নিজের পুরুষ সত্তাকে মুছে ফেলেন তিনি। পুরুষ থেকে নারীতে পরিণত হওয়ার পর স্বাভাবিক নিয়মেই ওই নাবিকের এখন চাকরি যাওয়ার মুখে। শুরু হয়ে গেছে সেই প্রক্রিয়াও।

তবে নৌবাহিনীর এ পদক্ষেপ নিয়ে কোনো ক্ষোভ নেই এই নৌসেনা কর্মীর। বর্তমানে বিশাখাপত্তমের আইএনএস একসিলাতে কর্মরত ওই নাবিক। তার এক সহকর্মী জানান, নারী পরিচিতির পর থেকেই শাড়ি পরছেন তিনি। লম্বা চুলও রাখছেন। ভারতীয় সেনার ইতিহাসে এমন ঘটনা আগে ঘটেনি বলেও জানান তিনি।

প্রিন্ট

About এডমিন

Check Also

IMG_2051

কেসিসি মেয়র এর সাথে এনইউবিটি খুলনার শব্দ দূষন ও প্রতিকার বিষয় সেমিনার

নর্দান ইউনিভার্সিটি অব বিজনেস এন্ড টেকনোলজি খুলনাতে অবস্থিত আমেরিকান কর্ণার খুলনার এনভায়রনমেন্ট ক্লাব এর উদ্যোগে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *