সর্বশেষ
Home / জাতীয় / দ্বিতীয় দফা সংলাপের জন্য অপেক্ষা করুন : ইসিকে ঐক্যফ্রন্ট

দ্বিতীয় দফা সংলাপের জন্য অপেক্ষা করুন : ইসিকে ঐক্যফ্রন্ট

তফসিল ঘোষণার আগে প্রধানমন্ত্রীর সাথে জাতীয় ঐক্যফ্রন্টের দ্বিতীয় দফা সংলাপের ফলাফলের জন্য অপেক্ষা করতে নির্বাচন কমিশনকে অনুরোধ করেছে ঐক্যফ্রন্ট। সোমবার বিকেলে নির্বাচন কমিশনের সাথে বৈঠকে ঐক্যফ্রন্টের প্রতিনিধি দল এই অনুরোধ জানায়। বৈঠক শেষে জাতীয় ঐক্যফ্রন্টের অন্যতম নেতা আ স ম আবদুর রব সাংবাদিকদের এসব কথা জানান। এছাড়া ইসি সচিবও সাংবাদিকদের জানিয়েছেন বিষয়টি।

এক ঘণ্টারও বেশি সময় ধরে অনুষ্ঠিত হয় বৈঠক। বিকেল ৪টায় জাতীয় সমাজতান্ত্রিক দলের সভাপতি (জেএসডি) আ স ম আবদুর রবের নেতৃত্বে একটি প্রতিনিধি দল আলোচনার জন্য নির্বাচন কমিশনে যায়। জাতীয় নির্বাচনের তফসিল পেছানো, বিচারিক ক্ষমতা দিয়ে সেনা মোতায়েন, ইভিএম বাতিল এবং ভোটের সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করার বিষয় নিয়ে সেখানে ইসির সঙ্গে ঐক্যফ্রন্ট নেতারা আলোচনা শুরু করেন।

সুষ্ঠু নির্বাচনে কমিশনের সক্ষমতা নিয়ে প্রশ্ন তুলেছেন ঐক্যফ্রন্ট নেতারা। আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সোমবার (৫ নভেম্বর) নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠকে এ প্রশ্ন তোলেন ঐক্যফ্রন্টের নেতা সুলতান মো. মনসুর। আগের নির্বাচনের অভিজ্ঞতা তুলে ধরে তিনি বলেন, ‘নির্বাচনের আগের দিন পুলিশ বিরোধী দলের এজেন্টদের আটক করে নিয়ে যাচ্ছে। ইসি কিছু করতে পারেনি। ফলে আপনাদের দিয়ে কীভাবে সুষ্ঠু নির্বাচন হবে?’

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, ‘এই নির্বাচন কমিশনের প্রতি মানুষের আস্থা নেই।’ মান্নার এমন মন্তব্যের জবাবে নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী বলেন, ‘রাজনৈতিক দলগুলোর প্রতি মানুষের আস্থা নেই।’ নির্বাচনে ইলেকট্রিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার বিষয়ে তিনি বলেন, ‘ইভিএমে কারচুপির কোন সুযোগ নেই, এটা পরীক্ষিত।’ জবাবে মান্না বলেন, ‘কারচুপির সুযোগ রয়েছে।’

বৈঠকের পর সাংবাদিকদের ব্রিফ করেন ইসি সচিব হেলালুদ্দীন আহমদ। তিনিও জানান যে, তফসিল ঘোষণার জন্য আরো অপেক্ষা করতে অনুরোধ করেছেন ঐক্যফ্রন্ট নেতারা। বৈঠকে উত্তপ্ত বাক্য বিনিময় হয়েছে- সাংবাদিকদের এমন প্রশ্নে তিনি বলেন, উত্তপ্ত বাক্য বিনিময় নয়। উচ্চস্বরে কথা হয়েছে। আসলে ওনারা রাজনীতি করেন তো, উচ্চস্বরে বক্তৃতা করতে অভ্যস্ত, তাই।

বৈঠকে ঐক্যফ্রন্টের পক্ষে উপস্থিত ছিলেন জাসদ জেএসডি সভাপতি আসম আবদুর রব, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ড. জাফরুল্লাহ চৌধুরী, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহামুদুর রহমান মান্না, বিএনপি নেতা গয়েশ্বর চন্দ্র রায়, বরকতুল্লাহ বুলু, ঐক্যফ্রন্ট নেতা সুলতান মনসুর, ও নঈম জাহাঙ্গীর।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার নেতৃত্বে বৈঠকে উপস্থিত ছিলেন চার নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, কবিতা খানম, রফিকুল ইসলাম, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদৎ হোসেন চৌধুরী।

আর ঐক্যফ্রন্টের পক্ষে উপস্থিত ছিলেন জাসদ জেএসডি সভাপতি আসম আবদুর রব, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ড. জাফরুল্লাহ চৌধুরী, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহামুদুর রহমান মান্না, বিএনপি নেতা গয়েশ্বর চন্দ্র রায়, বরকতুল্লাহ বুলু, ঐক্যফ্রন্ট নেতা সুলতান মনসুর, ও নঈম জাহাঙ্গীর।

প্রিন্ট

About এডমিন

Check Also

ঝিনাইদহে পৃথক সড়ক দুর্ঘটনায় ২জন নিহত আহত একজন

ঝিনাইদহ সংবাদদাতাঃ ঝিনাইদহে পৃথক দুটি সড়ক দুর্ঘটনায় দুই জনের মৃত্যু ঘটেছে। আহত হয়েছে একজন। সোমবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *