সর্বশেষ
Home / সংগঠন সংবাদ / ডাকসু নির্বাচনের জন্য প্রস্তুত ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন

ডাকসু নির্বাচনের জন্য প্রস্তুত ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন

প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়। বাংলাদেশের শ্রেষ্ঠ বিদ্যাপীঠ। শিক্ষা, সংস্কৃতি, রাষ্ট্র ও সমাজ সার্বিকভাবে রাজনৈতিক আন্দোলনের সূতিকাগার। বায়ান্নর ভাষা আন্দোলন, বাষট্টির শিক্ষা আন্দোলন, ঊনসত্তরের গণঅভ্যুত্থান এবং একাত্তরের স্বাধীনতা অর্জন থেকে শুরু করে নব্বইয়ের স্বৈরাচার বিরোধী আন্দোলনসহ গণতান্ত্রিক, জাতীয় মুক্তি ও স্বাধিকার আন্দোলনে যারা নেতৃত্ব দিয়েছেন তারা এ বিশ্ববিদ্যালয়ের কৃতি শিক্ষার্থী। আর যুগ যুগ ধরে সেই অকুতোভয় সৈনিকদের নেতৃত্ব দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ-ডাকসু।

কালের আবর্তে আজ তার ঐতিহ্য হারাতে বসেছে। দ্বিতীয় সংসদ হিসেবে পরিচিত ডাকসু এখন ঐতিহ্যের কঙ্কাল। সেই গৌরবোজ্জ্বল ইতিহাসের ধারক-বাহক ডাকসু গত ২০ বছর ধরে অকার্যকর হয়ে আছে। চলতি বছরের ১৭ জানুয়ারি ২০১৮ ডাকসু নির্বাচন ৬ মাসের মধ্যে সম্পন্ন করতে নির্দেশ দেন হাইকোর্ট। প্রতিবছর ডাকসু নির্বাচনের কথা থাকলেও বিশ্ববিদ্যালয় প্রশাসন ও ছাত্র সংগঠনগুলোর সদিচ্ছার অভাবে হচ্ছে না। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলছে সুস্থধারার রাজীতির জন্য ডাকসুর বিকল্প নেই। বিশেষজ্ঞ মহল মনে করেন, বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক কর্মকা- ফিরিয়ে আনা, নানাবিধ সমস্যার সমাধানসহ সাধারণ শিক্ষার্থীদের অধিকার আদায়ে ছাত্রসংসদের নির্বাচনের কোন বিকল্প নেই। ডাকসু নির্বাচনের প্রয়োজনীয়তা অনস্বীকার্য।

তাই ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন-এর কেন্দ্রীয় সভাপতি শেখ ফজলুল করীম মারুফ-এর নেতৃত্বে একটি প্রতিনিধি দল ঢাকা বিশ্ববিদ্যালয়-এর উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান-এর সাথে সৌজন্য সাক্ষাত করেন। এ সময় ডাকসু নির্বাচনে সব ছাত্র সংগঠনের অংশগ্রহণ যাতে সুনিশ্চিৎ করা হয় এবং ক্যাম্পাসে সকল ছাত্র সংগঠনের সহ-অবস্থানের পরিবেশ তৈরির দাবী জানান ইশা ছাত্র আন্দোলনের নেতারা। উল্লেখ্য সম্প্রতি ডাকসু নির্বাচনের আলোচনা শুরু হলে তাতে পূর্ণাঙ্গ প্যানেলে প্রতিদ্বন্ধিতার ঘোষণা দেয় ইশা ছাত্র আন্দোলন। এ লক্ষে ঢাবি শাখার বিভিন্ন হল কমিটি পুনর্গঠন শুরু হয়েছে। এ ছাড়া সমমনা কয়েকটি ছাত্র সংগঠনকে নিয়ে বৈঠকও করেছে।

উক্ত প্রতিনিধি দলে ছিলেন ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন-এর সেক্রেটারি জেনারেল এম. হাছিবুল ইসলাম, কেন্দ্রীয় তথ্য ও গবেষণা সম্পাদক শেখ মুহাম্মাদ আল আমিন, প্রাইভেট বিশ্ববিদ্যালয় সম্পাদক শরিফুল ইসলাম রিয়াদ, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা সভাপতি ওমর ফারুক তাওহীদ এবং সাংগঠনিক সম্পাদক মুহাম্মাদ মাহমুদুল হাসান।

প্রিন্ট

About এডমিন

Check Also

চুয়াডাঙ্গায় এডাব আয়োজনে সম-নাগরিকত্ব শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

রিফাত রহমান :বাংলাদেশে কর্মরত বেসরকারী উন্নয়ন সংস্থা সমুহের সমন্বয়কারী প্রতিষ্ঠান এডাব চুয়াডাঙ্গা জেলা শাখার আয়োজনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *