সর্বশেষ
Home / পরিবেশ ও জলবায়ু / টানা দুদিন সর্বনিন্ম তাপমাত্রার কারনে চুয়াডাঙ্গার জনজীবন বিপর্যস্ত

টানা দুদিন সর্বনিন্ম তাপমাত্রার কারনে চুয়াডাঙ্গার জনজীবন বিপর্যস্ত

Chuadanga Cold Wave Picture (1) 04.01.2018.রিফাত রহমান: টানা দুদিনে সর্বনিন্ম তাপমাত্রার কারনে গোটা চুয়াডাঙ্গা জেলার জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। চুয়াডাঙ্গা প্রথম শ্রেনীর আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা সামাদুল হক জানান, উপ-মাহাদেশীয় উচ্চ চাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। মওসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিন বঙ্গোপসাগরে অবস্থান করছে। সে জন্য কুয়াশা ও শৈত্যপ্রবাহের কারনে চুয়াডাঙ্গা প্রচন্ড শীত অনুভূত হচ্ছে।

গত বুধবার চুয়াডাঙ্গা জেলায় ৯ দশমিক ৩ ডিগ্রী ও বৃহস্পতিবার ৬ দশমিক ৫ ডিগ্রী সেলসিয়াস সর্বনিন্ম তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।
খোঁজ নিয়ে জানা গেছে চুয়াডাঙ্গা সদর, আলমডাঙ্গা, দামুড়হুদা ও জীবননগর উপজেলায় গত বুধ ও বৃহস্পতিবার সকাল থেকেই আবহাওয়া কুয়াশাচ্ছন্ন ছিলো। এ দুদিন প্রয়োজনীয় কাজ ছাড়া মানুষ তাদের ঘর থেকে বের হয়নি। সরকারী ও বেসরকারী অফিস গুলোতে তেমন লোকসমাগম ছিলো না চুয়াডাঙ্গা থেকে ছেড়ে যাওয়া দুরপাল্লার বাস গুলোতে যাত্রী সংখ্যা কম ছিলো।

রিক্সা ও ব্যাটারি চালিত অটোরিক্সা চালকরা যাত্রী না পেয়ে বসেই দিন কাটাচ্ছে। দিন মজুরদের অবস্থাও একই রকম। ঘন কুয়াশা ও শৈত্য প্রবাহের কারনে দুপুর পর্যন্ত রোদের মুখ দেখা যাচ্ছেনা। কলেজ, বিদ্যালয় ও মাদ্রাসা গুলোতে ছাত্র-ছাত্রীদের উপস্থিতির হার কম ছিলো। বৃহস্পতিবার কর্মদিবসের শেষ দিন থাকায় সরকারী অফিসের কার্যক্রম ছিলো না বললেই চলে।

প্রচন্ড শীতে ডায়রিয়া ও ঠান্ডাজনিত কারনে চুয়াডাঙ্গা সদর হাসপাতালে শিশু রোগীর সংখ্যা বাড়ছে। সদর হাসপাতালের শিশু কনসাল্টটেন্ট ডা. মাহবুবুর রহমান মিলন জানান, দুদিনে ডায়রিয়া ১৬ জন ও ২৫ জন রোগী ঠান্ডাজনিত কারনে হাসপাতালে চিকিৎসা নিচ্ছে। রোগীর সংখ্যা আরো বাড়বে বলে তিনি জানান।

চুয়াডাঙ্গা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক নাঈম আস সাকীব জানান, টানা ৪-৫দিন শীত পড়লে বোরো ধানের বীজতলা ক্ষতি হতে পারে। তাছাড়া ভূট্টা গাছের কোন ক্ষতি হওয়ার সম্ভবনা নেই।

চুয়াডাঙ্গা জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ জানান, চুয়াডাঙ্গা জেলার ৪টি উপজেলায় শীতার্ত মানুষের জন্য ৭ হাজার কম্বল বিতরণ করা হয়েছে। আরো সাড়ে ১৩ হাজার কম্বল আসছে। ওগুলো আসলে বিতরণ করা হবে। তাছাড়া এ জেলায় এনজিও গুলো শীতার্ত মানুষের জন্য তাদের কর্মকান্ড চালিয়ে যাচ্ছে।

প্রিন্ট

About এডমিন

Check Also

সময় খুব কম, দেরি করা যাবে না: ড. কামাল

জাতীয় আইনজীবী ঐক্যফ্রন্ট আয়োজিত আইনজীবীদের মহাসমাবেশে যোগ দিয়ে আওয়ামী লীগ সরকারের তীব্র সমালোচনা করেছেন গণফোরামের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *