সর্বশেষ
Home / জাতীয় / চুয়াডাঙ্গায় যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক ৫আগষ্ট স্থানীয় শহীদ দিবস পালিত

চুয়াডাঙ্গায় যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক ৫আগষ্ট স্থানীয় শহীদ দিবস পালিত

১৯৭১ সালের ৫ আগষ্ট ওই দিন চুয়াডাঙ্গা ও মেহেরপুর জেলার সীমান্তবর্তী দামুড়হুদা বাগোয়ান, রতনপুর গ্রামে পাকিস্থানি হানাদার বাহিনীর সঙ্গে মুক্তিযোদ্ধাদের সম্মুখ যুদ্ধ শুরু হয়।ওই যুদ্ধে আট জন বীর মুক্তিযোদ্ধা শহীদ হন। শহীদ বীর মুক্তিযোদ্ধারা হলেন হাসান জামান, আবুল কাশেম, রবিউল ইসলাম, কিয়ামদ্দিন, আফাজ উদ্দিন, আলাউল ইসলাম খোকন, রওশন আলম ও খালেদ সাইফুদ্দিন আহম্মেদ তারেক।
চুয়াডাঙ্গায় যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক ৫আগষ্ট স্থানীয় শহীদ দিবস পালিত। ১৯৭১ সালের ৫ আগষ্ট চুয়াডাঙ্গার আট বীর মুক্তিযোদ্ধা পাকিস্থানি হানাদার বাহিনীর সঙ্গে সম্মুখ সমরে শহীদ হন। দেশ স্বাধীনের পর আট শহীদের আত্নত্যাগ স্মরণ করে দিবসটিকে স্থানীয় শহীদ দিবস হিসাবে পালন করা হয়।
শহীদ বীর মুক্তিযোদ্ধাদের স্মৃতিকে স্মরনীয় করে রাখতে চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের সভাপতি চুয়াডাঙ্গা-১ আসনের বর্তমান সংসদ সদস্য জাতীয় সংসদের মাননীয় হুইপ বীর মুক্তিযোদ্ধা সোলাইমান হক জোয়ার্দ্দারের একক প্রচেষ্টায় আট শহীদের কবরের পাশে নির্মান করেছেন মুক্তিযুদ্ধ সংগ্রহশালা ও অডিটোরিয়াম। প্রতি বছরের ন্যায় এ বছরেও জেলা মুক্তিযোদ্ধা সংসদ, জেলা আওয়ামী লীগ, জেলা প্রশাসন ও জেলা পুলিশসহ বিভিন্ন সংগঠন যথাযোগ্য মর্যাদায় মিলাদ, মাহফিল আলোচনা সভাসহ নানা কর্মসূচির মধ্যে দিবসটি পালন করা হয়।
রবিবার সকাল ৯ টায় দামুড়হুদা উপজেলার নাটুদাহে মুক্তিযুদ্ধে সম্মুখসমরে আট শহীদের স্বরণে নির্মিত শহীদ বেদীতে পুস্পার্ঘ্য অর্পণ, জাতীয় ও মুক্তিযুদ্ধের পতাকা উত্তোলন, জেলা আওয়ামী লীগের উদ্যোগে আলোচনা সভা এবং সবশেষে সকল শহীদের আত্মার মাগফেরাত কামনা করা হয়।
এ সময় উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের সভাপতি চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ জাতীয় সংসদের মাননীয় হুইপ বীর মুক্তিযোদ্ধা সোলাইমান হক জোয়ার্দ্দার সেলুন, জেলা প্রশাসক জিয়াউদ্দিন আহম্মদ, পুলিশ সুপার মাহবুবুর রহমান পি.পি.এম, জেলা আওয়ামী লীগের সিনিয়ার সহ-সভাপতি খুস্তার জামিল, জেলা পরিষদের সাবেক প্রশাসক মাহফুজুর রহমান মনজু,জেলা আওয়ামী লীগের সহসভাপতি নজরুল মল্লিক প্রমুখ।
প্রিন্ট

About এডমিন

Check Also

ভোটারহীন নির্বাচনের মাধ্যমে নির্বাচন ব্যবস্থার কবর রচিত হয়েছে: পীর সাহেব চরমোনাই

ইসলামী অন্দোলন বাংলাদেশ-এর আমীর মুফতি সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীম (পীর সাহেব চরমোনাই) বলেন, ভোটার ও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *