সর্বশেষ
Home / তথ্য-বিজ্ঞান ও প্রযুক্তি / চুয়াডাঙ্গার ক্ষুদে বিজ্ঞানী মোঃ জয়নাল আবেদীন আবিষ্কার করেন বঙ্গবন্ধু অটোমেটিক পিরিয়োড অ্যানাউন্সার

চুয়াডাঙ্গার ক্ষুদে বিজ্ঞানী মোঃ জয়নাল আবেদীন আবিষ্কার করেন বঙ্গবন্ধু অটোমেটিক পিরিয়োড অ্যানাউন্সার

ডিঙ্গেদহ প্রতিনিধি :চুয়াডাঙ্গা সদর উপজেলার তিতুদহ ইউনিয়নের বড়শলুয়া গ্রামের ক্ষুদে বিজ্ঞানী মোঃ জয়নাল আবেদীন এবার আবিষ্কার করেন বঙ্গবন্ধু অটোমেটিক পিরিয়োড অ্যানাউন্সার । যেটি একটি সফটওয়্যার নির্ভর ডিভাইস। এটি সকল শিক্ষক মন্ডলী, কর্মচারীসহ সকল শিক্ষার্থীদের স্বয়ংক্রিয়ভাবে পিরিয়োড অনুযায়ী সকল ক্লাসের বার্তা নির্ভুল ভাবে প্রদান করতে সক্ষম। এতে করে শিক্ষকমন্ডলীসহ কোন শিক্ষার্থীই ক্লাস ফাকি দিতে পারবে না। ক্ষুদে বিজ্ঞানী বলেন, এই ডিভাইসটি শুরু থেকে শেষ করতে আমার সময় লাগে ১ মাস ৫ দিন, এটি তৈরি করতে মোট ব্যয় হয়েছে ৮৩০০ টাকা। এটি তৈরি করতে একান্তভাবে অনুপ্রেরনা দেন অত্র কলেজেরই আইসিটি প্রভাষক আবুল কাশেম। সেই সাথে অর্থ দিয়ে সহযোগীতা করেন অধ্যক আব্দুসাত্তার।এছাড়াও সকল শিক্ষক মন্ডলীগনও নানা ভাবে সহযোগীতা করেন।

তিনি আরো বলেন, এটি একমাত্র আমার কলেজে স্মৃতি চারনের লক্ষেই আবিষ্কার করা। এই ডিভাইসটির আর ২য় কোন কপি কোন প্রতিষ্ঠানে হস্তান্তর করা হবে না।

বড়শলুয়া নিউ মডেল ডিগ্রি কলেজের সমাজবিজ্ঞান বিভাগের প্রভাষক আব্দুল মুকিত জোয়াদ্দার সাংবাদিকদেরকে জানায়, বঙ্গবন্ধু অটোমেটিক পিরিয়োড অ্যানাউন্সার, অটোমেটিক ক্লাস রুটিন ঘোষণা এই ডিভাইস বাংলাদেশের সকল স্কুল, কলেজ্ মাদ্রাসাই ব্যবহার করা যাবে এবং আশা করি অত্যন্ত জনপ্রিয় হবে। আমাদের প্রতিষ্ঠানে ব্যহার করে আমরা শিক্ষকমন্ডলীরা যেমন উপকৃত হচ্ছি তেমনি আমাদের শিক্ষারথীরাও ।

আমাদের ছাত্র ক্ষুদে বিজ্ঞানি জয়নাল আবেদীন এবার এইচ এসসি পরীক্ষার্থী। সে কলেজ ত্যাগের আগেই তার অনেক আবিষ্কারের মধ্যথেকে একটি আবিষ্কার স্মৃতি চারনের জন্য অত্র কলেজে রেখে যেতে চাই । যার ফলশ্রুতিতে তরুন বিজ্ঞানী জয়নাল আবেদীন এই অটোমেটিক ক্লাস রুটিন ঘোষণার ডিভাইসটি আবিষ্কার করে তার প্রিয় কলেজে হস্তান্তর করে ।

বিজ্ঞানী জয়নালের নতুন নতুন আবিষ্কার দেখে এলাকাবাসী জয়নালকে নিয়ে আশার আলো দেখতে শুরু করেছে। কিন্তু দারিদ্রতার কাছে তার আবিষ্কারের নেশা যেন বাধাগ্রস্থ হয়ে পড়েছে।

তরুন বিজ্ঞানী জয়নালকে আর্থিকভাবে একটু সহায়তা করলে সে আরো অনেক দূর এগিয়ে যেতে পারবে। সরকারী পক্ষ থেকে তাকে যদি সাহায্য-সহযোগীতা করা হয় তাহলে দেশ ও জাতীর জন্য অনেক কল্যানকর আবিষ্কার করে বিশ্ববাসীকে চমক দিবে।

প্রিন্ট

About এডমিন

Check Also

জীবননগরে ভালোবাসায় সিক্ত হলেন যশোরের জেলা প্রশাসক আব্দুল আওয়াল

জীবননগর প্রতিনিধিঃ জীবননগরে রাজনৈতিক, সুধী, সাংবাদিক ও স্থানীয় সাধারণ জনগনের ভালোবাসায় সিক্ত হলেন জীবননগর উপজেলার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *