সর্বশেষ
Home / শিল্প সাহিত্য / গল্প / চলে গেলেন সাহিত্যে নোবেল বিজয়ী ইমরে কারতেজ

চলে গেলেন সাহিত্যে নোবেল বিজয়ী ইমরে কারতেজ

168ডেস্ক রিপোর্ট: সাহিত্যে নোবেল পুরস্কার জয়ী হাঙ্গেরিয়ান লেখক ইমরে কারতেজ মারা গেছেন। ২০০২ সালে নোবেলজয়ী এই লেখকের বয়স হয়েছিল ৮৬। খবর বিবিসির।

বই প্রকাশক সংস্থা মাগভেতো কিয়াদো জানিয়েছে, কারতেজ গতকাল বৃহস্পতিবার বুদাপেস্টে নিজের বাড়িতে দিনের প্রথমভাগেই মারা গেছেন। তিনি দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেন।

২০০২ সালে নোবেল পুরস্কারে কারতেজকে বিবেচনা করা প্রসঙ্গে বিচারকেরা বলেছেন, তার (কারতেজ) লেখায় মানুষ কত নির্মম হতে পারে সেই ‘চূড়ান্ত সত্যই’ চিত্রায়িত হয়েছে।

হাঙ্গেরিয়ান সাহিত্যে নোবেল বিজয়ী প্রথম লেখক কারতেজ।

১৯২৯ সালে বুদাপেস্টে জন্মগ্রহণকারী কারতেজকে ১৯৪৪ সালে আউশভিতজে পাঠানো হয়। সেখান থেকে পূর্ব জার্মানির বাচেনওয়ালদ কনসেনট্রেশন ক্যাম্পে পাঠানো হয়। ১৯৪৫ সালে ওই ক্যাম্পটি যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী মুক্তি করে দেয়।

তার প্রথম উপন্যাস ‘ফেটলেস’-এ বর্ণিতে হয়েছে পোল্যান্ডের জার্মানির নাৎসি বাহিনীর বন্দিশিবির আউশভিতজের কাহিনী। ওই শিবিরটিতে ১০ লাখেরও বেশি ইহুদি এবং অন্যান্যদের হত্যা করা হয়।

প্রথম উপন্যাস প্রকাশিত হওয়ার পরই তিনি সবার মনোযোগ আকর্ষণ করতে সক্ষম হন।

১৯৬০ থেকে ১৯৭৩ সাল-এই কালপর্বে ‘ফেটলেস’ লেখা হয়। বন্দি শিবিরে কীভাবে একটি বালক টিকে থাকে তাই উঠে এসেছে ব্যক্তিগত অভিজ্ঞতার বিনির্মাণ হিসেবে। তার উল্লেখযোগ্য অন্য উপন্যাসগুলো হচ্ছে- ১৯৮৮ সালে প্রকাশিত হওয়া ‘ফিয়াসকো’, ১৯৯০ সালে প্রকাশিত ‘কাদিশ ফর অ্যান আনবর্ন চাইল্ড’।

প্রিন্ট

About এডমিন

Check Also

চুয়াডাঙ্গা সাহিত্য পরিষদের সাপ্তাহিক সাহিত্য আসর পদধ্বনি অনুষ্ঠিত

চুয়াডাঙ্গা সাহিত্য পরিষদের সাপ্তাহিক সাহিত্য আসর পদধ্বনি অনুষ্ঠিত হয়েছে।গতকাল শুক্রবার বিকেলে পরিষদের সভাপতি হামিদুল হক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *