সর্বশেষ
Home / অর্থনীতি / উন্নয়নে বাদ পড়বে না কেউ: অর্থমন্ত্রী

উন্নয়নে বাদ পড়বে না কেউ: অর্থমন্ত্রী

 

impact-investment-summit-2

বৃহস্পতিবার ঢাকায় প্রথমবারের মত অনুষ্ঠিত ‘ইমপ্যাক্ট ইনভেস্টমেন্ট সামিট বাংলাদেশ’র উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেন, “গত ৪৫ বছরে আমরা বাংলাদেশে দারিদ্র্যের হার উল্লেখযোগ্যভাবে ৭০ ভাগ থেকে ২২ ভাগে কমিয়ে এনেছি।

“সভ্যতা আগাচ্ছে, এর উপকারভোগী জনগণ। কিন্তু তথ্য প্রযুক্তিতে বৈপ্লবিক পরিবর্তন হওয়ার পূর্বে উপকারভোগীর সংখ্যা ছিল অল্পসংখ্যক। সম্ভবত আমরা সকলকেই এতে যুক্ত করতে পারব। এটা কেবল দারিদ্র্য বিমোচন নয়, বরং তার চেয়ে বেশি।”

বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে বেশি সংখ্যক মানুষের সম্পৃক্ততা রয়েছে জানিয়ে এতে সন্তোষ প্রকাশ করেন অর্থমন্ত্রী।

ইমপ্যাক্ট ইনভেস্টমেন্ট সামিট আয়োজন করে ‘বিল্ড বাংলাদেশ’ নামে একটি সংগঠন।

এর উদ্বোধনী বক্তব্যে ‘পৃথিবীতে অবশ্যই দারিদ্র্য থাকবে না’ মন্তব্য করে অর্থমন্ত্রী মুহিত বলেন, “তবে একটা কথা এখানে স্পষ্ট করত হবে, জনগোষ্ঠীর কিছু সংখ্যক মানুষ থাকবে যাদের সব সময় সরকারের সহযোগিতার দরকার হবে।

“এই হার ৭ থেকে ১৪ শতাংশের মধ্যে। আমরা এটাকে ১৪ শতাংশ মনে করতাম। কিন্তু মালয়েশিয়া এটাকে ৭ শতাংশে নামিয়ে আনতে পেরেছে। সম্ভবত একমাত্র দেশ হিসাবে তারাই এটা পেরেছে। এই ৭ ভাগ রাষ্ট্রের সহযোগিতা পাবে।”

সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান এম খায়রুল হোসেন বলেন, “ইমপ্যাক্ট ইনভেস্টমেন্টে বিনিয়োগকারী কেবল আর্থিক লাভ দেখে না। সামাজিক ও পরিবেশগত বিষয়ও দেখে। বাংলাদেশ এর পরিধি বাড়ছে। বর্তমানে আমাদের প্রায় এক বিলিয়ন ডলারের বিনিয়োগ আছে, যেটা এর আওতায় পড়ে।

“তবে এগুলো মূলত বিদেশি এজেন্সির বিনিয়োগ। বাংলাদেশের বেসরকারি খাতে এর অবস্থান নগণ্য। আমরা উদ্যোগ নিচ্ছি, যাতে এই খাতে ব্যাপক উন্নতি হয়।”

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম বলেন, “আমাদের ইমপ্যাক্ট ইনভেস্টমেন্টের উদ্যোগ আরো আগেই নেওয়া উচিত ছিল।

“আমরা এমন বিনিয়োগ চাই, যা অর্থবহ, অন্তর্ভুক্তিমূলক ও পরিবেশ সম্মত। কারণ আমরা আমাদের পৃথিবীকে ধ্বংস করতে পারব না।”

অনুষ্ঠানে অন্যদের মধ্যে আয়োজক সংগঠনের সভাপতি স্থপতি ফরহাদুর রেজা বক্তব্য রাখেন

প্রিন্ট

About এডমিন

Check Also

প্রতিরক্ষা খাতে বরাদ্দ ২৯ হাজার ৮৪ কোটি টাকা

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এবারের বাজেট বক্তৃতায় সশস্ত্র বাহিনীর সক্ষমতা বাড়ানোর ব্যাপারে নেওয়া বেশ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *