সর্বশেষ
Home / সারাবাংলা / ইতিহাসের সাক্ষী বাহাদুর শাহ পার্ক

ইতিহাসের সাক্ষী বাহাদুর শাহ পার্ক

Bahadur_Shah_Park-(Home) আসলাম হোসেন জবি : রাজধানী ঢাকার সদরঘাটের প্রবেশমুখে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পূর্ব পাশে গ্রিল দিয়ে  ঘেরা  ছোট্ট  যে পার্কটি দেখা যায়, সেটি বাহাদুর শাহ পার্ক। তার নাম ছিল ভিক্টোরিয়া পার্ক।
তারও আগে ছিল আল্টাঘর ময়দান। পরিধি আনুমানিক ৭০০ ফুট। উত্তরে ঐতিহাসিক পানির ট্যাংক, কবি নজরুল কলেজ, পূর্বে লক্ষ্মীবাজার আর দক্ষিণে বাংলাবাজার। আয়তন যত ছোটই হোক না কেন, এর ইতিহাস এবং ঐতিহাসিক গুরুত্ব অনেক বড়।
এর নামকরণের অনেক ইতিহাস আজো জীবন্ত। ঢাকা মহানগরীর ইতিহাসে আর্মেনীয়রা একটা বড় অনুষঙ্গ। অষ্টাদশ শতাব্দীর শেষ ভাগে এ মাঠে আর্মেনিয়ানদের একটি ক্লাবঘর ছিল এবং তারা এখানে বিলিয়ার্ড খেলত। সাধারণ মানুষ বিলিয়াডের বলকে আল্টা বলত। সে থেকে এটি আন্টাঘর ময়দান।
তারপর পরিত্যক্ত ও বিরান এ মাঠে মহারানী ভিক্টোরিয়ার রাজকীয় ক্ষমতা গ্রহণের  ঘোষণা পাঠ করা হয় ১৮৫৮ সালে। তখন থেকে এটি ভিক্টোরিয়া পার্ক।
পরে পাকিস্থান আমলে সিপাহি বিদ্রোহের শতবর্ষ স্মরণে এবং সিপাহি বিপ্লবের স্মৃতিরক্ষার্থে এখানে একটি সৌধ নির্মাণ করা হয়। ভারতের শেষ সম্রাট বাহাদুর শাহের নামে এই  সৌধটির নামকরণ করা হয় বাহাদুর শাহ পার্ক।

প্রিন্ট

About এডমিন

Check Also

ভোটারহীন নির্বাচনের মাধ্যমে নির্বাচন ব্যবস্থার কবর রচিত হয়েছে: পীর সাহেব চরমোনাই

ইসলামী অন্দোলন বাংলাদেশ-এর আমীর মুফতি সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীম (পীর সাহেব চরমোনাই) বলেন, ভোটার ও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *