সর্বশেষ
Home / মিডিয়ার খবর / আলোচনার প্রস্তাবে সাড়া দিয়ে ২৯ সেপ্টেম্বরের ডাকা মানববন্ধন কর্মসূচি স্থগিত করেছে সম্পাদক পরিষদ

আলোচনার প্রস্তাবে সাড়া দিয়ে ২৯ সেপ্টেম্বরের ডাকা মানববন্ধন কর্মসূচি স্থগিত করেছে সম্পাদক পরিষদ

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর আলোচনার প্রস্তাবে সাড়া দিয়ে ২৯ সেপ্টেম্বরের ডাকা মানববন্ধন কর্মসূচি স্থগিত করেছে সম্পাদক পরিষদ। আজ বৃহস্পতিবার পরিষদের সাধারণ সম্পাদক ও ডেইলি স্টার সম্পাদক মাহ্ফুজ আনাম এক বিবৃতিতে এই তথ্য জানান।

আলোচনার মাধ্যমে ডিজিটাল নিরাপত্তা আইনের সংবাদমাধ্যমের কণ্ঠরোধকারী ধারাগুলো অপসারণ করা হবে বলে তিনি আশা প্রকাশ করেন। আর সেটি না হলে প্রতিবাদ কর্মসূচি অব্যাহতই রাখতে হবে বলে জানান মাহ্ফুজ আনাম।

বিবৃতিতে বলা হয়, সম্পাদক পরিষদসহ সংবাদমাধ্যমের সব অংশীজনই মনে করেন, সম্প্রতি জাতীয় সংসদে পাস হওয়া ডিজিটাল নিরাপত্তা আইন সংবাদমাধ্যমের স্বাধীনতার ওপর মারাত্মক আঘাত। আইনটি পাসের আগেও উদ্বেগের কথা সরকারকে জানানো হয়েছে। এমনকি সংসদীয় কমিটির বৈঠকেও অন্যান্য অংশীজনের সঙ্গে সম্পাদক পরিষদ আইনের কয়েকটি ধারা সম্পর্কে তাদের সুনির্দিষ্ট আপত্তি ও প্রতিবাদ জানিয়েছিল। জাতীয় সংসদের বিরোধী দলের সাংসদেরাও আইনটি এভাবে পাস না করার দাবি জানিয়েছিলেন। কিন্তু সব বিরোধিতা ও আপত্তি উপেক্ষা করে সরকার কণ্ঠভোটে যেভাবে আইনটি পাস করে তা সংবাদমাধ্যমের জন্য দুঃখজনক ঘটনা হিসেবেই বিবেচিত হবে। এ অবস্থায় রাজপথে প্রতিবাদ জানানো ছাড়া কোনো বিকল্প ছিল না। প্রতিবাদের অংশ হিসেবেই সম্পাদক পরিষদ ২৯ সেপ্টেম্বর জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি নিয়েছিল। কেবল সম্পাদক পরিষদই নয়, অনুরূপ কর্মসূচি হাতে নিয়েছে ঢাকা রিপোর্টার্স ইউনিটিসহ বিভিন্ন সংগঠন।

মাহ্ফুজ আনাম বলেন, ‘এই প্রেক্ষাপটে তথ্যমন্ত্রী ডিজিটাল নিরাপত্তা আইনের বিষয়ে সম্পাদক পরিষদের উদ্বেগ আমলে নিয়ে সম্পাদক পরিষদসহ সংবাদমাধ্যমের অংশীজনের সঙ্গে ৩০ সেপ্টেম্বর আলোচনায় বসার যে প্রস্তাব দিয়েছেন, তাকে আমরা স্বাগত জানাই। একই সঙ্গে তাঁর অনুরোধে ২৯ সেপ্টেম্বর আহূত সম্পাদক পরিষদের কর্মসূচিও স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছি। আমরা বরাবরই আলোচনার মাধ্যমে যেকোনো সমস্যা সমাধানে আগ্রহী। এর আগেও মন্ত্রী যখন কোনো বিষয়ে আলোচনার প্রস্তাব দিয়েছেন, তাতে আমরা অংশ নিয়েছি, যদিও সেসব আলোচনা ফলপ্রসূ হয়েছে বলা যাবে না।’

প্রিন্ট

About এডমিন

Check Also

জীবননগরে ভালোবাসায় সিক্ত হলেন যশোরের জেলা প্রশাসক আব্দুল আওয়াল

জীবননগর প্রতিনিধিঃ জীবননগরে রাজনৈতিক, সুধী, সাংবাদিক ও স্থানীয় সাধারণ জনগনের ভালোবাসায় সিক্ত হলেন জীবননগর উপজেলার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *