সর্বশেষ
Home / কৃষি / আমের মুকুলে চাষিদের স্বপ্ন

আমের মুকুলে চাষিদের স্বপ্ন

গাংনী সংবাদদাতা ঃ গাংনী উপজেলার প্রায় ৭শ হেক্টর জমিতে আমবাগান রয়েছে ।এছাড়াও প্রতিটি বাড়ির আঙিনায় সুমিষ্ট আম গাছের ডগায় ডগায় মুকুলের সমারোহ ঘটেছে। সেই মুকুলের মৌ-মৌ সুগন্ধে বাড়ির সবার মনে দিয়েছে নতুন স্বপ্নের দোলা। আমের মুকুল জন্ম দিচ্ছে মধুমাস সমাগত।

আম বলতে এক সময় রাজশাহীকে বোঝাত।এখন অবস্থা ভিন্ন। আম বলতে বর্তমানে বাংলাদেশের প্রথমে আছে মেহেরপুর মুজিবনগর ও গাংনী । দক্ষিন পশ্চিমাঞ্চলে বাণিজ্যিক ভিত্তিতে প্রায় সব জাতের আমের উত্পাদন হচ্ছে। আবার আম চাষিরা মৌসুমে লাভজনক হওয়ায় প্রতিবছর কৃষিজমিতে বাড়াচ্ছে আমের আবাদ। দেশজুড়ে যত আম বাগান তার বেশির ভাগ আম বাগান রয়েছে মেহেরপুর জেলায়।

 

বর্তমান যে পরিমাণ আমের মুকুল আসছে তার কিছু নষ্ট হয়ে যায়। এর কারণ প্রথমত ঘনকুয়াশায় , তারপর শিলাবৃষ্টি বা অতি খরা। প্রকৃতির সঙ্গে লড়াই করেই আম গাছকে টিকতে হয় ফলের জন্য।গাংনী উপজেলার পাকুড়িয়া ও বাশঁবাড়িয়া চিৎলা, যুগিন্দা ,ভোমরদহ, ধর্মচাকী,গ্রামের কয়জন ধর্মচাকী গ্রামের আম বাগান মালিক বজলুল হক, বাঁশবাড়িয়া সিরাজুল ইসলাম,মনি মাস্টার, আজিজুল মাস্টার, দাউদ হোসেন , এ্যাডভোকেট সুজন কুমার মন্ডল ,জানান, আমার ১২০ বিঘা জমিতে বাগান আছে এবার আমের মুকুল পর্যাপ্ত হয়েছে।

 

ঝড় ও শিলা বৃষ্টি না হলে আশা করা যাচ্ছে এবারও আমের ফলন ভালোই হবে। বড় ধরনের কোনো প্রাকৃৃতিক দুর্যোগ না ঘটলে এ বছর আমের বাম্পার ফলন হবে বলে আশা করছি।

 

মেহেরপুর গাংনী উপজেলার ভোমরদহ গ্রামের আম বাগান মালিক সাবেক মেম্বর দাউদ হোসেন জানান, আমার ১০বিঘা জমিতে আম বাগান আছে গত বছর আম ভাল দামে বিক্রয় করেছিলাম। এবার আমের মুকুল সব গাছে দেখা যাচ্ছে। শিলা বৃষ্টি না হলে ফলন ভাল হবে।

 

গাংনী উপজেলা কৃষি কর্মকর্তা কে.এম,শাহবুদ্দিন আহমেদ জানান,নির্ধারিত সময়ের প্রায় এক মাস আগেই আবহাওয়াগত ও জাতের কারণেই মূলত আমের মুকুল এসেছে।

 

তবে চলতি মাসের প্রথম দিকে প্রতিটি গাছেই পুরোপুরিভাবে মুকুল ফুটতে শুরু করেছে।যে সব আম গাছে আগাম মুকুল এসেছে সে বাগান মালিকরা পরিচর্যাও শুরু করেছেন।

 

 

মুকুল আসার সঙ্গে এবং মুকুল ধরার সময় প্রয়োজনীয় স্প্রে করা গেলে আমের মুকুল সংরক্ষণ ও পোকার হাত থেকে আমকে রক্ষা করা সম্ভব। তিনি আরো বলেন বড় ধরনের কোনো প্রাকৃৃতিক দুর্যোগ না ঘটলে এ বছর আমের বাম্পার ফলন হবে।

প্রিন্ট

About এডমিন

Check Also

চুয়াডাঙ্গায় এডাব আয়োজনে সম-নাগরিকত্ব শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

রিফাত রহমান :বাংলাদেশে কর্মরত বেসরকারী উন্নয়ন সংস্থা সমুহের সমন্বয়কারী প্রতিষ্ঠান এডাব চুয়াডাঙ্গা জেলা শাখার আয়োজনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *